মানব জনম
- মোঃ কামরুজ্জামান - অপ্রকাশিত ০২-০৫-২০২৪

“নরসিংদীর আঞ্চলিক ভাষায় লিখা কবিতা”

গতরে লক্তের তাফ গেছে কইম্মা
চামড়ায় পরছে ভাজ এতলা
চোখ দুইডা ঝাপসা দ্যাহি
সময় ফুরিয়ে আইছে —
হাইনজা বেলা সুরুজ ডুববার কালে
আমি পইরা রইছি মাঝ গাংগে
বাদাম তুল্লা ছিড়া পালে!

মাঝি আমি, বইঠা লারি
কূলের পানে চাইয়া
তরী আমার ভীরবে কবে
আফনা ঘাটে গিয়া!

দিন শেষেও ফাইলাম না কূল
লাইত আইলো চইল্লা
আন্ধার লাইতে কূলের আশায়
ছুটছি দিক হারাইয়া॥

লাইত পুহায়া দ্যাহি চাইয়া
যেনহানের নাও হেনো আছে পইরা
কূল কিনারা কোন হ্যানেতে
কেমনে যামু বাইয়া?

হেলায় হেলায় সময় গেলেগা
সময় আর না আসে
মাতা পিতা ,সুজন বন্ধু
কেহ থাহে না পাশে॥

ডেউয়ের লগে যুদ্ধ কইরা
বাইছি জীবন ডিংগি
পানি হেইচ্চা শেষ না হইতে
আবার চুয়ায় পা-নি

হিছতে হিছতে শেষ করলাম
স্বাধের মানব জনম;
ভুইল্লা গেছি মিছা মায়ায়
পাঠাইলা যেই কারণ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।